৩.৮ মিলিয়ন বছর বয়সী খুলি | 3.8 Million Year Old Skull

৩.৮ মিলিয়ন বছর বয়সী খুলি | 3.8 Million Year Old Skull



৩.৮ মিলিয়ন বছর বয়সী খুলি মানুষের বিবর্তনে একটি আইকনিক নমুনাঅস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিস প্রায় 4.2 মিলিয়ন থেকে 3.8 মিলিয়ন বছর আগে বাস করত।



প্রায় ৩.৮ মিলিয়ন বছর আগে একজন দূরবর্তী মানব আত্মীয় তাঁর চূড়ান্ত পদক্ষেপ নিয়েছিলেন। একটি নদী ব-দ্বীপে প্রবাহিত হয়ে, তাঁর মাথাটি বালির মধ্যে কবর দেওয়া হয়েছিল, যা সময়ের সাথে সাথে পাথরের শিরস্ত্রাণে শক্ত হয়ে যায়। বালুপাথরের মধ্যে এই খুলি জীবাশ্ম পেয়েছিল, যে বিজ্ঞানীরা 2016 সালে ক্র্যানিয়াম আবিষ্কার করেছিলেন তাতে আনন্দিত হয়েছিল।
ইথিওপিয়ার ওয়ারানসো-মিলে খননকাজ, একটি প্রাচীন নদী এবং হ্রদ ব্যবস্থা যেখানে নৃবিজ্ঞানীরা জীবাশ্ম খুঁজে পেয়েছিল, প্রাচীন প্রাইমেট থেকে হাড়ের স্রোত তৈরি করেছে। মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, এই খুলিটি "আমরা এখন অবধি পাওয়া সবচেয়ে উল্লেখযোগ্য নমুনার মধ্যে একটি", যোহানেস হেইল-স্ল্যাসি, ক্লেভল্যান্ডের ন্যাচারাল হিস্ট্রি অফ ন্যাশনাল ইতিহাসের একজন নৃতত্ত্ববিদ এবং অবশেষে অধ্যয়নরত আন্তর্জাতিক দলের সদস্য, মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছেন।

খুলি, সম্ভবত একটি পুরুষের, অস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিস নামে পরিচিত একটি প্রজাতি, হেইল-সেলেসি এবং তার সহকর্মীরা নেচার জার্নালে বুধবার প্রকাশিত এক জোড়া কাগজপত্রে রিপোর্ট করেছেন। অন্যান্য প্রাচীন হাড়ের সাথে তুলনা করা হলে, ক্র্যানিয়ামটি পরিবর্তন করতে পারে যেভাবে নৃতাত্ত্বিকরা মানবসত্তা প্রাইমেটের বিবর্তনে একটি গুরুত্বপূর্ণ বিষয়টিকে দেখেন।

"আমার সন্দেহ নেই যে এই নমুনাটি মানব বিবর্তনের প্রথম দিকে অন্যতম প্রতীকী নমুনা হয়ে উঠবে," সেন্ট লুইয়ের ওয়াশিংটন ইউনিভার্সিটির একজন চিকিত্সক বিশেষজ্ঞ ডভিড স্ট্রেইট নতুন গবেষণার সাথে যুক্ত না করে বলেছিলেন।

অস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিস, সংক্ষেপে আউ। অ্যানামেনসিস, প্রায় ৪.২ মিলিয়ন থেকে ৩.৮ মিলিয়ন বছর আগে বসবাস করেছিল। প্রাইমেটরা উভয় আদিম এবং মানবিক বৈশিষ্ট্যের মিশ্রণ তৈরি করেছিলেন। প্রজাতিগুলি অবশ্যই দুটি পায়ে হেঁটেছিল, তবুও তাদের লম্বা বাহু এবং শক্ত হাতে ছিল, যা তারা সক্ষম পর্বতারোহী বলে বোঝায়।

আপনি আউ এর সাথে আরও পরিচিত হতে পারেন। অ্যানামেনসিসের কনিষ্ঠ আত্মীয়, অস্ট্রেলোপিথেকাস আফেরেনসিস। 1974 সালে আবিষ্কৃত সর্বাধিক পালিত অস্ট্রেলোপিথেকাস লুসি এই প্রজাতির সদস্য ছিলেন এইউ। আফরেনসিসের অবশেষ প্রায় ৩.৯ মিলিয়ন থেকে ৩ মিলিয়ন বছর পূর্বে জীবাশ্মের রেকর্ডে উপস্থিত হয়েছিল। লুসি এবং তার আত্মীয়রা তাদের কঙ্কালের প্রায় প্রতিটি অংশ থেকে হাড় ফেলে রেখেছিল, এমনকি তাঞ্জানিয়ায়ও জীবাশ্মের পায়ের ছাপ আমাদের নিজস্ব মানব প্রজাতি সম্ভবত একরকম অস্ট্রেলোপিথেকাস থেকে এসেছে।



পুরানো অস্ট্রেলোপিথেকাস আরও খণ্ডনীয় ছাপ রেখেছিল, একটি বাহুতে কমে গেছে, কয়েকটি দাঁত, আংশিক চোয়াল এবং অন্যান্য হাড়ের স্ক্র্যাপ। এর মাথার খুলি দীর্ঘদিন ধরে গবেষককে বাদ দিয়েছিল। নতুন জীবাশ্মটি হ'ল "সবচেয়ে সম্পূর্ণ, প্রাচীনতম অস্ট্রেলোপিথিকাস খুলিটি এখনও পাওয়া যায় এটি সত্যিই উত্তেজনাপূর্ণ" মিসৌরি বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের ক্যারোল ভি ওয়ার্ড বলেছেন, যিনি প্রথম দিকের হোমিনিনগুলির বিবর্তন অধ্যয়ন করেন এবং এই গবেষণার অংশ ছিলেন না। (হোমিনিনস হ'ল মানুষ এবং আমাদের বিলুপ্ত আত্মীয়, যারা প্রায় মিলিয়ন বছর পূর্বে বাকী মহান বংশধর থেকে পৃথক হয়েছিল।) 

ওয়ার্ড, যিনি অউ পড়াশুনা করেছেন। নব্বইয়ের দশক থেকে অ্যানামেনসিস, অচিরেই প্যালিওনথ্রোলজিস্ট মাভে লেকে এবং তার দল প্রজাতির নাম প্রকাশের পরে বলেছিল, খুলি তথ্য সমৃদ্ধ। "এগুলি মস্তিষ্ক এবং বেশিরভাগ প্রধান সংবেদক সিস্টেম রাখে তারা লোকোমোশন এবং শরীরের আকার প্রতিবিম্বিত করে," ওয়ার্ড বলেছিলেন। চোয়াল বিজ্ঞানীদের বিলুপ্তপ্রায় প্রজাতির ডায়েট সম্পর্কে অবহিত করতে পারে। এই নমুনা হোমিনিন অভিযোজনের সময়সীমা পরিমার্জন করতে সহায়তা করতে পারে, তিনি বলেছিলেন। এইউ। অ্যানামেন্সিসের অউ থেকে একটি ছোট, কিছুটা ভিন্ন আকারের মস্তিষ্ক থাকে।


                  ৩.৮ মিলিয়ন বছর বয়সী অস্ট্রেলোপিথিকাস স্কাল WUP এর মুখের পুনর্গঠন

হেইল-সেলেসি বলেছেন, এই অস্তিত্বটিই প্রথম "অস্ট্রেলোপিথেকাস অ্যানামেন্সিসের চেহারাটি আমাদের কেমন লাগে তার এক ঝলক দেয়।" এটিতে একটি জ্বলন্ত চোয়াল এবং নিম্ন বৈশিষ্ট্য ছিল। কয়েক মিলিয়ন বছর ধরে, মস্তিষ্কের কেসটি বাড়ানো অবস্থায় হোমিনিন মুখ সমতল হয়। তিনি বলেন, "আমরা কখন নিজের মতো করে দেখা শুরু করি মূল প্রশ্নটি এবং আমি বলতে পারি যে আমাদের বংশোদ্ভূত হোমো জেনোসের উত্স থেকে শুরু হয়।"

মাথার খুলি বৈশিষ্ট্যগুলিও গবেষকদের বিলুপ্ত হওয়া হোমিনিন্সের মধ্যে সম্পর্ক ছিন্ন করতে দেয়। স্ট্রেইট বলেছিলেন, "আমরা প্রজাতিগুলি পুরোপুরি নয়, বেশিরভাগ ক্ষেত্রে চোয়াল, দাঁত এবং ক্রেনিয়াম থেকে সনাক্ত করি এবং সে তথ্যগুলি একে অপরের সাথে কীভাবে সম্পর্কিত তা বাছাই করার জন্য ব্যবহার করি।"

এই নমুনা থেকে, যা প্রাচীনতম অস্ট্রেলোপিথ প্রজাতির প্রতিনিধিত্ব করে, "অস্ট্রেলোপিথেকাস কেন প্রথম বিকশিত হয়েছিল তা আমরা ভালভাবে সম্বোধন করা শুরু করতে পারি," স্ট্রেইট বলেছিলেন। এটি আমাদের বিবর্তনীয় পথে প্রথম দিকের চিহ্নিতকারী।



গত এক দশক ধরে, সাধারণত গৃহীত ধারণা, স্ট্রেইট বলেছিলেন, এটি ছিল আউ। অ্যানামেনসিস সময়ের সাথে সাথে আউতে রূপান্তরিত হয়। আফেরেন্সিস, কঙ্গা লাইনে নর্তকীর মতো ক্রম অনুসরণ করে। "এই আবিষ্কার এই ধারণাটিকে চ্যালেঞ্জ জানায়," তিনি বলেছিলেন।

নতুন গবেষণার লেখকরা পরামর্শ দিয়েছেন যে হোমিনিনদের একটি বিচ্ছিন্ন জনসংখ্যা অউ থেকে বিভক্ত হয়েছে। অ্যানিমেন্সিস এবং আউতে বিবর্তিত হয়েছে। এই দৃষ্টিতে লুসি ইল্ক একটি অফশুট প্রজাতি ছিল যা তাত্ক্ষণিকভাবে তার পূর্বসূরিদের আত্মীয়দের প্রতিস্থাপন করে নি তবে সমসাময়িকভাবে জীবনযাপন করেছিল।

এই ব্যাখ্যাটির পক্ষে সবচেয়ে শক্তিশালী প্রমাণ হ'ল একটি হাড় খণ্ড যা আগে রিপোর্ট করা হয়েছিল,এই ইথিওপিয়া অন্য অঞ্চল থেকে। নিউফাউন্ড খুলির চেয়ে 100,000 বছর পুরানো এই খণ্ডটির কপাল রয়েছে যা চোখের সকেটের পিছনে প্রশস্ত। এই বৈশিষ্ট্যটি, লেখকরা বলেছেন, এর অর্থ এটি আউর। আরেকটি উপায়ে বলতে পারেন, উভয় আউ যখন প্রায় 100,000 বছর সময়কাল থাকতে পারে। অ্যানামেন্সিস এবং আউ। আফরেনসিস বেঁচে ছিল।বার্কলে বিশ্ববিদ্যালয়ের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন চিকিত্সক বিশেষজ্ঞ টিম হোয়াইট এই অনুমানের সাথে একমত নন। হোয়াইট বলেছিলেন, "আমাদের নিজস্ব প্রজাতি এবং" আমাদের নিকটতম জীবিত এবং জীবাশ্মের আত্মীয়স্বজন সহ "কোনও প্রজাতির দুটি ক্র্যানিয়া সমস্ত শারীরবৃত্তীয় বিবরণে হুবহু এক নয়।নতুন মাথার খুলি এবং মাথার খুলির খণ্ডের পরিমাপের পার্থক্যকে তিনি একটি একক প্রজাতির মধ্যে পরিবর্তন হিসাবে ব্যাখ্যা করেছিলেন, আউ। হোয়াইট বলেছিলেন, "এই আবিষ্কারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জীবাশ্মের একটি দুর্দান্ত উদাহরণ যার জন্য আমাদের পরিবার গাছের পুনর্নির্মাণের প্রয়োজন হয় না," পূর্ববর্তী আফ্রিকাতে 3 থেকে ৪ মিলিয়ন বছর আগে অস্ট্রেলোপিথেকাস বিকশিত হয়েছিল এমন অনুমানটিকে বরং শক্তিশালী করে তোলে।


Comments