কি করে আসল ও নকল দ্রব্য চিহ্নিত করবো এবং সমাধান করবো? | How to Identify Product are Real or Fake and Solve it?






বেশিরভাগ ক্রেতারা কোনও আইটেমের ব্র্যান্ড নাম বা লোগোর ভিত্তিতে ক্রয়ের সিদ্ধান্ত নেবেন সংস্থাগুলি তাদের আসল ব্র্যান্ড চিত্রটি সুরক্ষিত এবং বিপণনের জন্য বিলিয়ন ডলার ব্যয় করে যাতে গ্রাহকরা জানে যে তারা আসল জিনিসটি পাচ্ছে - জাল নয়। দুর্ভাগ্যক্রমে, জাল বাজার উন্নত কপিরাইট উত্পাদন কৌশলগুলির জন্য সমৃদ্ধ হচ্ছে।

জাল আইটেমগুলি কীভাবে আপনার ব্যবসায়ের ক্ষতি করতে পারে
আপনার ব্র্যান্ডের পরিচয় এবং গ্রাহকদের কাছ থেকে আপনার আয় চুরি করা ছাড়াও, জাল আইটেমগুলি আপনার ব্যবসায়কে বাধা দিতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে গত 20 বছরে, জাল আইটেমগুলির ফলে সারা বিশ্বে 2.5 মিলিয়ন লোকের কর্ম ক্ষতি হয়েছে। যখনই একটি জাল আইটেম কেনা হয় (জেনে বা অজান্তেই), একটি কম খাঁটি পণ্য বিক্রি হয়। অবশেষে, খাঁটি পণ্য ক্রয়ের হ্রাস ব্যবসায়কে প্রভাবিত করে, ফলস্বরূপ অত্যধিক সরবরাহ এবং খুব কম চাহিদার কারণে ছাঁটাই হয়।

এই মুহুর্তে, বিশ্বের প্রায় 7% বাণিজ্য জাল পণ্য। এটি সাধারণত বিশ্বব্যাপী উচ্চ-শেষের ফ্যাশন ব্র্যান্ডগুলির ক্ষেত্রে নকল আইটেমগুলি সম্পর্কে সতর্কতা অবলম্বন করা উচিত, একটি ভাল ডিজাইনের ব্যবসায়ের লোগো এবং উচ্চ-মানের পণ্য বা পরিষেবাদিযুক্ত ছোট ব্যবসায়ীদের তাদের ব্র্যান্ডিংয়ের প্রতি নজর রাখা প্রয়োজন। জাল আইটেম গ্রাহকদের জন্য ক্রয় বিভ্রান্তির কারণ হতে পারে। যদিও খাঁটি পণ্যগুলি সন্ধান করার জন্য তাদের ভাল উদ্দেশ্য থাকতে পারে, জাল আসল জিনিসগুলির সাথে উপস্থিত হয়ে ক্রমবর্ধমানভাবে একইরকম হয়ে উঠেছে। আনুমানিক 34% ভোক্তা নিশ্চিত যে তারা এর আগে কখনও জাল আইটেম কিনেনি - তবে এই বিবৃতিটি কতটা সঠিক?




জাল পণ্য চিহ্নিত করার জন্য 10 টি উপায়


সেলাই

যখন কোনও পণ্য খাঁটি হয়ে থাকে, তখন সেলাইটি ছদ্মবেশী অংশগুলির তুলনায় আরও পরিষ্কার দেখা যায়। খাঁটি আইটেমগুলিতে স্টিচিং সোজা হবে এবং প্রতি বর্গ ইঞ্চিতে আরও বেশি সেলাই থাকবে। জাল আইটেমগুলিতে কম সেলাই হবে (আরও উপকরণ = আরও বেশি দাম) এবং লাইনগুলি প্রায় সোজা হবে না।

ফাস্টেনিং

জিপার থেকে সাবধান থাকুন এবং ডিজাইনার ব্যাগ এবং জ্যাকেটের উপর টানুন। জাল আইটেমগুলিতে থাকা বন্ধনগুলি চকচকে, হালকা ওজনের হয় এবং অতিরিক্ত ব্যবহারের পরে প্রায়শই চিপ বা খোসা ছাড়বে। প্রামাণিক ব্র্যান্ডগুলি তাদের জিপার এবং টানে ম্যাট ফিনিস ব্যবহার করবে। ব্যবহার করার সময়, বন্ধনগুলি ভারী বোধ করা উচিত এবং জিপারগুলি ব্যবহার করা সহজ হওয়া উচিত।

লোগো

সম্ভবত একটি নকল আইটেম চিহ্নিত করার সহজতম উপায় লোগো নকশা দেখে ডিজাইনার ব্র্যান্ডগুলির লোগোটি নিখুঁত দেখা উচিত; সংস্থার নাম বা লোগো আইকন থেকে কোনও বিবরণ নেই। ভুয়া আইটেমগুলির কাছে লোগো নাও থাকতে পারে এবং পরিবর্তে পণ্যের রঙ এবং আকারের ভিত্তিতে ভোক্তাদের ঠকানোর চেষ্টা করবে। অনেকগুলি উচ্চ-প্রান্তের ব্র্যান্ডের একটি ধাতব লোগো বা চামড়ার লোগো থাকবে, আবার কেউ কেউ তাদের লোগোটি প্রায়শই পণ্যটিতে স্ট্যাম্প করে।

বোতাম

আপনি যদি ময়ূরী বা বোতামটি কিনে ফেলতে চলেছেন তবে আইটেমটি আসল বা নকল কিনা তা আপনি নিশ্চিত না হলে বোতামগুলি পরীক্ষা করুন। জেনুইন ব্র্যান্ডের বোতামগুলিতে কোম্পানির নাম খোদাই করা থাকবে, অন্যদিকে জালগুলি এমন একটি সস্তা এবং হালকা প্লাস্টিক ব্যবহার করবে যা লেবেলযুক্ত নয়। বোতামগুলি যখন কোনও খাঁটি আইটেম থাকে তবে সুরক্ষিতভাবে সেঁটে নেওয়া উচিত।

লেদার

জাল আইটেমটি চিহ্নিত করার সহজ উপায়গুলির মধ্যে একটি হ'ল এটি আসল চামড়া থেকে তৈরি কিনা তা নির্ধারণ করে। আইটেমটি বাছাই করার সময়, আপনার হাতটি পৃষ্ঠের উপরে চালান। যদি আইটেমটির পৃষ্ঠটি মসৃণ এবং এমনকি বোধ করে তবে সম্ভাবনা হ'ল পণ্যটি একটি নকল। আসল চামড়াতে কিছুটা অসম জমিন হবে। আইটেমটি নতুন হলে বাস্তব চামড়ার গন্ধও বিশিষ্ট হবে। পরিশেষে, উপাদান দেখুন; উপাদান চকচকে হয়? যদি তাই হয় তবে এটি সম্ভবত একটি নকল ডিজাইনার পণ্য কারণ আসল চামড়ার কোনও চকচকে ফিনিস নেই।

বানানে

নকল আইটেমগুলি তৈরি করার সময় অনেক ইমপ্লোস্টাররা তাদের গেমটি বাড়িয়ে তুলেছে, কখনও কখনও জাল পণ্যগুলিতে বানান ভুল হতে পারে। লোগোটি দেখার সময়, নিশ্চিত হয়ে নিন যে ব্র্যান্ডের নামটি সঠিকভাবে বানান করা হয়েছে। সেখানে বানানটি ঠিক আছে কি না তা দেখতে ট্যাগ পরীক্ষা করতে ভুলবেন না।

তারেক

আইটেমটি যদি চামড়া দিয়ে তৈরি না হয়, তবে ব্যবহৃত ফ্যাব্রিকের ধরণটি নির্ধারণ করতে ভুলবেন না। খাঁটি আইটেমগুলির ফ্যাব্রিক ভারী এবং সূক্ষ্ম মানের বোধ করা উচিত। ফ্যাব্রিকের এটিতে টানা বা ছিঁড়ে ফেলা উচিত নয়, রঙ ফ্যাকাশে বা রক্তপাত হওয়া উচিত নয়। প্রায়শই ডিজাইনার ব্র্যান্ডগুলি তাদের লোগো ডিজাইনটি অভ্যন্তর ফ্যাব্রিকগুলিতে অন্তর্ভুক্ত করবে, তাই এই ছোট বিবরণটি পরীক্ষা করে দেখতে ভুলবেন না।


প্যাকেজিং

আপনি কি কখনও বিটস হেডফোন, অ্যাপলের কাছ থেকে কিছু কিনেছেন বা কোচের ব্যাগ? এই আইটেমগুলির মধ্যে একটিতে সাধারণ জিনিসগুলির মধ্যে একটি হল উচ্চ মানের প্যাকেজিং। খাঁটি আইটেমগুলির প্যাকেজিং (একটি গুরুত্বপূর্ণ ব্র্যান্ডিং উপাদান) শক্ত উপাদান হওয়া উচিত এবং আইটেমটি কেসিংয়ের ভিতরে পুরোপুরি ফিট করা উচিত। পণ্য নিরাপদ এবং সুরক্ষিত তা নিশ্চিত করতে সংস্থাগুলি তাদের প্যাকেজিংয়ে কয়েক মিলিয়ন ব্যয় করে। ব্র্যান্ডযুক্ত কাপড়ের ড্রস্ট্রিং ব্যাগ এবং ব্র্যান্ডযুক্ত টিস্যু পেপার সন্ধান করুন - জাল আইটেমগুলিতে এই বিশদটি অন্তর্ভুক্ত থাকবে না।

দাম

ডিজাইনারের আইটেমের দাম যদি সত্য হতে খুব ভাল হয়, তবে সম্ভাবনাগুলি এটি একটি জাল। আপনাকে এখানে কিছু অতিরিক্ত গবেষণা করার প্রয়োজন হতে পারে এবং সেই নির্দিষ্ট আইটেমটি কোম্পানির বিক্রি হচ্ছে কিনা তা দেখার জন্য অনলাইনে যেতে হবে। বেশিরভাগ ডিজাইনার ব্র্যান্ডগুলি তাদের পণ্যগুলিকে খুব বেশি ছাড় দেয় না, সুতরাং আপনি যদি মূল দামের চেয়ে প্রায় 75% এ দেখেন তবে সাবধান হন। দামের ট্যাগগুলিও দেখুন; ট্যাগটিতে কি ব্র্যান্ডের লোগো মুদ্রিত আছে? দামের ট্যাগটি কি খুব সাধারণ দেখাচ্ছে? যদি তা হয় তবে পণ্যটি সম্ভবত নকল।


পরিপূরক পদার্থ 

সর্বদা নিশ্চিত করুন যে প্যাকেজিংয়ের মধ্যে অন্তর্ভুক্ত পরিপূরক পদার্থ রয়েছে। ল্যাপটপ, হেডফোন, স্পিকার এবং এমনকি রান্নাঘর গ্যাজেটগুলির মতো প্রযুক্তি পণ্যগুলির মধ্যে যথাযথ মালিকের ম্যানুয়াল এবং নির্দেশাবলী অন্তর্ভুক্ত থাকবে। পণ্যটির সমস্ত টুকরো বাক্সে অন্তর্ভুক্ত রয়েছে তা পরীক্ষা করুন কারণ প্রায়শই এটি হয় না। ব্যাটারি (যদি তা অন্তর্ভুক্ত থাকে তবে বলা হয়), রিমোট, সংযুক্তি এবং ওয়ারেন্টির তথ্য পরীক্ষা করে দেখুন।



কীভাবে জাল এবং অন্যান্য আইপিআর লঙ্ঘনকারী জিনিস সনাক্ত করতে হয় ?




  • পণ্যের গুণমান পরীক্ষা করুন লঙ্ঘনকারী সামগ্রীর গুণমান প্রায়শই মূলগুলির তুলনায় কম থাকে।
  • অস্বাভাবিকভাবে কম দামের বিষয়ে সতর্ক থাকুন। যদিও সমস্ত জাল মূলগুলির তুলনায় কম দামে বিক্রি হয় না, সন্দেহজনকভাবে কম দাম এখনও একটি ভাল সূচক f যদি এটি সত্য বলে মনে হয় তবে এটি খুব ভাল।
  • সাবধানে প্যাকেজিং পরিদর্শন করুন। লঙ্ঘনকারী সামগ্রীর প্যাকেজিং প্রায়শই ঘনঘন এবং এটি প্রস্তুতকারক এবং আমদানিকারকের ঠিকানা নির্দেশ করে না। তদুপরি, অনেক ডানধারীরা তাদের পণ্যগুলিকে হলোগ্রাম, নিয়ন্ত্রণ নম্বর এবং / বা অন্যান্য সুরক্ষা ব্যবস্থায় চিহ্নিত করে। এগুলি আপনাকে পণ্যটি আসল কিনা তা বুঝতে সহায়তা করতে পারে।
  • লোগো এবং ট্রেডমার্কগুলি সঠিকভাবে প্রদর্শিত হয়েছে কিনা তা পরীক্ষা করুন। প্রথম নজরে, লঙ্ঘনকারী পণ্য খাঁটিটির অনুরূপ প্রদর্শিত হতে পারে। কাছ থেকে দেখুন, আপনি কিছু পার্থক্য সনাক্ত করতে সক্ষম হতে পারে। উদাহরণস্বরূপ, লোগোগুলি খারাপভাবে পুনরুত্পাদন করা হতে পারে এবং ট্রেডমার্কগুলি ইচ্ছাকৃতভাবে বা দুর্ঘটনাক্রমে ভুল বানানযুক্ত হতে পারে।
  • ইন্টারনেটে পণ্য কেনার সময়, সরবরাহ চেন সম্পর্কে আরও তথ্য পেতে এবং পণ্যগুলি কোনও আইনি উত্স থেকে এসেছে কিনা তা নিশ্চিত করতে বিক্রেতাদের বা নিলামকারীদের কাছে সুনির্দিষ্ট প্রশ্ন জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না।
  • নিরাপদ, নামকরা উৎস থেকে ওষুধ কিনুন। যদি আপনি এগুলি অনলাইনে কিনে থাকেন তবে কেবলমাত্র প্রেসক্রিপশন ছাড়াই কেবলমাত্র প্রেসক্রিপশন-ওষুধ সরবরাহ করার জন্য অফার করা ওয়েবসাইটগুলি থেকে সাবধান থাকুন। আপনার কার্যকর বা নিরাপদ নয় এমন ওষুধ সরবরাহ করার ঝুঁকি রয়েছে।
  • নির্দেশাবলী ম্যানুয়াল পরীক্ষা করুন। সাধারণত এটি আপনার ভাষায় হওয়া উচিত এবং ব্যাকরণ বা বানান ভুল থাকা উচিত নয়।     
  • সন্দেহ হলে, প্রকৃত পণ্য প্রস্তুতকারকের ওয়েবসাইটের সাথে যোগাযোগ বা পরীক্ষা করে দেখুন। অনেক ডানধারীর কাছে তাদের ওয়েবসাইটগুলিতে তথ্য রয়েছে যা গ্রাহকদের ফেক সনাক্ত করতে সহায়তা করে, মূলগুলির ছবি এবং বিবরণ সহ।
  • মনে রাখবেন যে সিনেমাগুলি এখনও চলছে সিনেমাগুলি সাধারণত DVD তে পাওয়া যায় না এবং মুভি বা সংগীত CD গুলি সাধারণত DVD-R বা CD-R (লিখনযোগ্য CD এবং DVD) তে বিক্রি হয় না।




আপনার অধিকার রক্ষা করুন


EU সীমান্তে বৌদ্ধিক সম্পত্তির অধিকার প্রয়োগের জন্য শুল্ক প্রশাসনগুলি প্রথম সারিতে রয়েছে। কার্যকরভাবে তাদের কার্য সম্পাদন করার জন্য, শুল্কগুলির নিজস্ব ডান-ধারকদের সক্রিয় ব্যস্ততা প্রয়োজন। সহযোগিতা সর্বাধিক কার্যকর অস্ত্র: ডান-ধারকরা প্রদত্ত তথ্যের জন্য ধন্যবাদ, শুল্কগুলি সহজেই বৌদ্ধিক সম্পত্তির অধিকার (IPR) লঙ্ঘনকারী সন্দেহযুক্ত পণ্য সনাক্ত করতে পারে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে।

রাইট-হোল্ডার হিসাবে, আইপিআর লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে এমন জিনিসগুলি আটক করতে কাস্টমসকে জিজ্ঞাসা করে আপনি আপনার অধিকার রক্ষা করতে পারেন।

মেধা সম্পত্তি অধিকারের ভিত্তিতে কর্মের জন্য আবেদন জাতীয় বা ইউনিয়ন অ্যাপ্লিকেশন হতে পারে। কোনও ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলিতে অনুমোদিত হলে কর্মের জন্য একটি ইউনিয়ন অ্যাপ্লিকেশনটির অন্য সমস্ত সদস্য রাষ্ট্রগুলিতে একই আইনী মর্যাদা থাকে, যেখানে সেই আবেদনে পদক্ষেপের জন্য অনুরোধ করা হয়েছিল।

গুরুত্বপূর্ণ এবং জরুরি তথ্য জমা দেওয়া


এছাড়াও, শিল্পের সাথে নিবিড় সহযোগিতায় দুটি ফর্ম বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে। লক্ষ্য হ'ল সন্দেহভাজন আইপিআর লঙ্ঘনকারী পণ্য সম্পর্কিত নির্দিষ্ট তথ্য বা সাধারণ প্রবণতা সম্পর্কে সুস্পষ্ট কাঠামোগত প্রাসঙ্গিক প্রশাসনগুলিকে দ্রুতগতিতে অবহিত করার জন্য একটি ব্যবস্থা সরবরাহ করা।

Comments