সত্যি কি আদা ও হলুদ দুর্বলতা এবং ব্যাথা নির্মূল করতে পারে? | Can Ginger and Turmeric Help Fight Pain and Sickness?

সত্যি কি আদা ও হলুদ দুর্বলতা এবং ব্যাথা নির্মূল করতে পারে? | Can Ginger and Turmeric Help Fight Pain and Sickness ?



আদা এবং হলুদ ভেষজ ওষুধের মধ্যে সবচেয়ে বিশাল ভাবে অধ্যয়ন করা দুটি উপাদান।মজার বিষয় হচ্ছে, উভয়ই কয়েক শতাব্দী ধরে মাইগ্রেন থেকে শুরু করে দীর্ঘস্থায়ী প্রদাহ এবং অবসন্নতা অবধি বিভিন্ন রোগের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়ে আসছে।


উভয়ই ব্যথা উপশম করতে, বমি বমি ভাব হ্রাস করতে এবং অসুস্থতা এবং সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষিত করতে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ব্যবহৃত হয়েছে।এই নিবন্ধটি আদা এবং হলুদের উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়াগুলি এবং তারা ব্যথা এবং অসুস্থতার সাথে লড়াই করতে সহায়তা করতে পারে কিনা তা সন্ধান করে।


আদা এবং হলুদ কী?

আদা এবং হলুদ দুই প্রকারের ফুলের উদ্ভিদ যা প্রাকৃতিক ঔষধে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আদা বা জিংগিবার অফিসিনাল দক্ষিণ-পূর্ব এশিয়াতে উদ্ভূত এবং দীর্ঘকাল ধরে বিভিন্ন স্বাস্থ্যের অবস্থার প্রাকৃতিক প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

এর ঔষধি বৈশিষ্ট্যগুলি বেশিরভাগ ফিনলিক যৌগগুলির উপস্থিতির কারণে রয়েছে, যার মধ্যে রয়েছে জিঞ্জারল, শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য ও রাখার রাসায়নিক ধারণা।

হলুদ, যা কার্কুমা লম্বা নামেও পরিচিত, একই গাছ গাছপালার অন্তর্ভুক্ত এবং এটি প্রায়ই ভারতীয় রান্নায় মশলা হিসাবে ব্যবহৃত হয়। আদা এবং হলুদ উভয়ই তাজা, শুকনো বা গ্রাউন্ড খাওয়া যায় এবং বিভিন্ন ধরণের খাবারে যোগ করা যায়। তারা পরিপূরক ফর্ম এছাড়াও উপলব্ধ।


আদা ও হলুদ ঔষধি গুণাবলী সহ দুটি প্রকারের ফুলের গাছ। উভয়ই বিভিন্ন উপায়ে গ্রহণ করা যায় এবং পরিপূরক হিসাবে উপলব্ধ।

ব্যথা এবং অসুস্থতায় সহায়তা করার মতো বৈশিষ্ট্য রয়েছে

যদিও একসাথে ব্যবহার করার সময় আদা এবং হলুদের প্রভাবগুলিতে প্রমাণ সীমাবদ্ধ তবে অধ্যয়নগুলি দেখায় যে উভয়ই ব্যথা এবং অসুস্থতা হ্রাস করতে সহায়তা করে।



প্রদাহ হ্রাস করুন

দীর্ঘস্থায়ী প্রদাহ হৃদরোগ, ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো অবস্থার বিকাশে কেন্দ্রীয় ভূমিকা পালন করে বলে মনে করা হয়। এটি অটোইমিউন অবস্থার সাথে সম্পর্কিত লক্ষণগুলি আরও খারাপ করতে পারে, যেমন বাতজনিত বাত এবং প্রদাহজনক পেটের রোগ। আদা এবং হলুদে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যাথা হ্রাস করতে এবং রোগের বিরুদ্ধে রক্ষা করতে পারে।

অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত 120 জনের একটি গবেষণায় দেখা গেছে যে 3 মাস ধরে প্রতিদিন 1 গ্রাম আদা নিষ্কাশন গ্রহণ কার্যকরভাবে প্রদাহ হ্রাস করে এবং নাইট্রিক অক্সাইডের মাত্রা হ্রাস করে, একটি অণু যা প্রদাহজনক প্রক্রিয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একইভাবে, 9 টি সমীক্ষায় একটি পর্যালোচনা থেকে দেখা গেছে যে 6-2 সপ্তাহের জন্য প্রতিদিন ১-৩ গ্রাম আদা গ্রহণের ফলে সি-রিঅ্যাকটিভ প্রোটিন (CRP) এর মাত্রা হ্রাস পেয়েছে, একটি প্রদাহজনক চিহ্নিতকারী।

১৫ টি সমীক্ষার একটি পর্যালোচনাতে আরও দেখা গেছে যে হলুদের সাথে পরিপূরক করা সিআরপি, ইন্টারলেউকিন -6 (আইএল -6) এবং ম্যালোনডায়ালহাইড (এমডিএ) এর মাত্রা হ্রাস করতে পারে, এগুলির সবগুলিই শরীরে প্রদাহ পরিমাপ করতে ব্যবহৃত হয়।

ব্যথা উপশম

আদা এবং হলুদ উভয়ই দীর্ঘস্থায়ী ব্যথা থেকে মুক্তি দেওয়ার দক্ষতার জন্য অধ্যয়ন করা হয়েছে।গবেষণায় দেখা যায় যে হলুদের সক্রিয় উপাদান কার্কুমিন বিশেষত বাতজনিত কারণে ব্যথা হ্রাস করার ক্ষেত্রে কার্যকরভাবে কার্যকর।

অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত 40 জনের মধ্যে আরও একটি ছোট্ট গবেষণায় দেখা গিয়েছে যে প্রতিদিন 1500 মিলিগ্রাম কার্কিউমিন গ্রহণের ফলে একটি প্লেসবো এর সাথে তুলনা করে ব্যথা কমেছে এবং শারীরিক কার্যকারিতা উন্নত হয়েছে।আদা বাতের সাথে যুক্ত দীর্ঘস্থায়ী ব্যথা কমানোর পাশাপাশি আরও কয়েকটি শর্ত দেখানো হয়েছে।

সমর্থন ইমিউন ফাংশন

রোগ প্রতিরোধের কার্যকারিতা বাড়ানোর এবং ঠান্ডা বা ফ্লুর লক্ষণগুলির পার্শ্ববর্তী স্থানে থাকা রোগের প্রথম লক্ষণে অনেকে হলুদ এবং আদা খান।কিছু গবেষণা দেখায় যে আদা, বিশেষত, শক্তিশালী ইমিউন-বৃদ্ধির বৈশিষ্ট্য থাকতে পারে।

একইভাবে, প্রাণী এবং পরীক্ষা-টিউব সমীক্ষায় দেখা গেছে যে কার্কুমিনে অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের তীব্রতা হ্রাস করতে সহায়তা করতে পারে। হলুদ এবং আদা উভয়ই প্রদাহের মাত্রা হ্রাস করতে পারে, যা প্রতিরোধের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করতে পারে।



বমিভাব হ্রাস করুন

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে আদা পেটের প্রশান্তি এবং বমি বমিভাব হ্রাস করতে কার্যকর প্রাকৃতিক প্রতিকার হতে পারে।170 জন মহিলার এক গবেষণায় দেখা গেছে যে এক সপ্তাহের জন্য প্রতিদিন 1 গ্রাম আদা গুঁড়ো গ্রহণ গর্ভাবস্থার সাথে সম্পর্কিত বমিভাব হ্রাস করার পক্ষে একটি সাধারণ অ্যান্টি-বমিভাবের ওষুধ হিসাবে কার্যকর তবে খুব কম পার্শ্ব প্রতিক্রিয়াযুক্ত।

পাঁচটি গবেষণার একটি পর্যালোচনা আরও প্রমাণ করেছে যে প্রতিদিন কমপক্ষে 1 গ্রাম আদা গ্রহণ করা অপারেটিভ পরবর্তী বমি বমি ভাব এবং বমি বমি ভাব হ্রাস করতে সহায়তা করতে পারে। অন্যান্য গবেষণা ইঙ্গিত দেয় যে আদা গতি অসুস্থতা, কেমোথেরাপি এবং কিছু গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি দ্বারা সৃষ্ট বমিভাব হ্রাস করতে পারে।


বমি বমি ভাবের উপরে হলুদের প্রভাবগুলি মূল্যায়নের জন্য আরও গবেষণার প্রয়োজন হলেও কিছু গবেষণায় দেখা গেছে যে এটি কেমোথেরাপির কারণে হজমজনিত সমস্যাগুলি থেকে রক্ষা করতে পারে যা বমি বমি ভাব, বমিভাব এবং ডায়রিয়ার মতো লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করতে পারে।



সারাংশ

কিছু গবেষণা পরামর্শ দেয় যে আদা এবং হলুদ প্রদাহের চিহ্নগুলি হ্রাস করতে, দীর্ঘস্থায়ী ব্যথা উপশম করতে, বমি বমি ভাব হ্রাস করতে এবং প্রতিরোধ ক্ষমতা কার্যকর করতে সহায়তা করতে পারে।

সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া

সংযম হিসাবে ব্যবহৃত হয়, আদা এবং হলুদ উভয়ই একটি ভাল বৃত্তাকার ডায়েটে নিরাপদ এবং স্বাস্থ্যকর সংযোজন হিসাবে বিবেচিত হয়।

তবুও, কিছু সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া বিবেচনা করা প্রয়োজন।

শুরু করার জন্য, কিছু গবেষণায় দেখা গেছে যে আদা রক্ত ​​জমাট বাঁধা হ্রাস করতে পারে এবং উচ্চ পরিমাণে ব্যবহারের সময় রক্তের পাতলাগুলিতে হস্তক্ষেপ করতে পারে। যেহেতু আদা রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করতে পারে, তাই ঔষধগুলি তাদের মাত্রা কমাতে গ্রহণ করতে পারে তারা পরিপূরক গ্রহণের আগে তাদের স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে পরামর্শ করতে চাইতে পারেন।

অতিরিক্ত হিসাবে, মনে রাখবেন যে হলুদের গুঁড়ো ওজন দ্বারা প্রায় 3% কারকুমিন দিয়ে তৈরি, তাই আপনাকে বেশিরভাগ গবেষণায় প্রাপ্ত ডোজটি পৌঁছানোর জন্য একটি খুব বেশি পরিমাণে গ্রহণ করতে হবে বা একটি পরিপূরক ব্যবহার করতে হবে।

উচ্চ মাত্রায়, কার্কিউমিন ফুসকুড়ি, মাথা ব্যথা এবং ডায়রিয়ার মতো পার্শ্ব প্রতিক্রিয়াগুলির সাথে যুক্ত হয়েছে। অবশেষে, যদিও আদা এবং হলুদ উভয়েরই সম্ভাব্য স্বাস্থ্যের প্রভাবগুলি নিয়ে গবেষণা প্রচুর পরিমাণে হয় তবে একসাথে ব্যবহার করার সময় কীভাবে দু'জন স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে তার প্রমাণ সীমিত।

যদি আপনার কোনও পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় তবে পরিপূরক দেওয়ার আগে এবং আপনার ডোজ কমিয়ে দেওয়ার আগে কোনও স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে পরামর্শ করার বিষয়ে নিশ্চিত হন।

সারাংশ

আদা রক্ত ​​জমাট বাঁধা এবং রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে পারে। উচ্চ মাত্রায়, হলুদে ফুসকুড়ি, মাথা ব্যথা এবং ডায়রিয়ার মতো পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

আদা ও হলুদ কীভাবে ব্যবহার করবেন

আপনার ডায়েটে আদা এবং হলুদ যুক্ত করার প্রচুর উপায় রয়েছে যা প্রতিটির জন্য দেওয়া অনেকগুলি স্বাস্থ্য উপকার ভোগ করতে পারেন।

আপনার পছন্দের রেসিপিগুলিতে স্বাদ এবং স্বাস্থ্য বেনিফিটগুলির উত্স বাড়ানোর জন্য দুটি উপাদান সালাদ ড্রেসিংস, স্ট্রে-ফ্রাই এবং সসগুলিতে একসাথে ভালভাবে কাজ করে।টাটকা আদা আদার শট তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে, এক কাপ সুদৃশ্য চা হিসাবে তৈরি করা বা স্যুপ, স্মুদি এবং কারিগুলিতে যুক্ত করা যেতে পারে।

আদা রুট এক্সট্রাক্ট পরিপূরক ফর্ম হিসাবে উপলব্ধ, যা প্রতিদিন 1,500-22,000 মিলিগ্রাম এর মধ্যে ডোজ গ্রহণ করার সময় সবচেয়ে কার্যকর হিসাবে দেখা গেছে।অন্যদিকে হলুদ রঙ এক পপ রঙের জন্য যেমন ক্যাসেরোল, ফ্রাইটাটা, ডিপস এবং ড্রেসিংয়ের জন্য দুর্দান্ত।

আদর্শভাবে, আপনার একটি হলুদ কালো মরিচের সাথে ড্যাশ যুক্ত করা উচিত, যা আপনার দেহে এটির শোষণকে 2,000% পর্যন্ত বাড়িয়ে তুলতে সহায়তা করতে পারে।হলুদের পরিপূরকগুলি কারকুমিনের আরও ঘন ঘন ডোজ সরবরাহে সহায়তা করতে পারে এবং ব্যথা এবং প্রদাহ হ্রাস করতে প্রতিদিন দুবার 500 মিলিগ্রাম ডোজ গ্রহণ করা যেতে পারে।




সারাংশ

হলুদ এবং আদা উভয়ই ডায়েটে যুক্ত হওয়া সহজ এবং তাজা, শুকনো বা পরিপূরক আকারে পাওয়া যায়।

তলদেশের সরুরেখা

বেশ কয়েকটি আশাব্যঞ্জক গবেষণায় দেখা গেছে যে আদা এবং হলুদ বমি বমি ভাব, ব্যথা, প্রদাহ এবং প্রতিরোধ ক্ষমতাতে শক্তিশালী প্রভাব ফেলতে পারে।


তবে, একসাথে ব্যবহৃত দুটির প্রভাবগুলির প্রমাণের অভাব রয়েছে এবং উপলভ্য গবেষণাগুলির বেশিরভাগই টেস্ট-টিউব অধ্যয়নের মধ্যে সীমাবদ্ধ। উভয়ই সুষম ডায়েটে স্বাস্থ্যকর সংযোজন হতে পারে এবং স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাবের ন্যূনতম ঝুঁকির সাথে গ্রহণ করা যেতে পারে।

Comments