কেন ডিমের সাদা অংশ খাই কুসুম কেন খাই না? | Why Eat Egg White and Not Yolk?

কেন ডিমের সাদা অংশ খাই কুসুম কেন খাই না? | Why Eat Egg White and Not Yolk?





ডিম আপনার সকালে শুরু করার সেরা উপায়। পুষ্টি সমৃদ্ধ ডিমগুলির স্বাস্থ্য উপকারের আধিক্য রয়েছে। এগুলি প্রোটিন, ভিটামিন এবং স্বাস্থ্যকর চর্বিযুক্ত। আমাদের প্রতিদিনের প্রাতঃরাশে সাধারণত ওমেলেট, স্ক্র্যাম্বলড বা সিদ্ধ আকারে ডিম থাকে। তারা বিভিন্ন সালাদ এবং প্রধান থালা যুক্ত করা হয়। আপনি তাদের কোন রূপে গ্রাস করেন না কেন, সেগুলি শরীরের পক্ষে বেশ উপকারী। একটি সুষম সুষম খাদ্য সবসময় এই সুপারফুডের যথেষ্ট সংখ্যক অন্তর্ভুক্ত। এটিতে উচ্চমানের সমস্ত প্রোটিন এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে যা কেউ মিস করতে পারে না। কিন্তু যুগ যুগ ধরে যে প্রশ্নটি উত্তরহীন রয়ে গেছে তা হ'ল ডিমের কোন অংশটি স্বাস্থ্যকর। এটি ডিমের সাদা বা কুসুম অংশ যা অন্যের চেয়ে ভাল।

ডিম একটি পুষ্টির পাওয়ার হাউস, তবে কিছু সময়ের জন্য, স্বাস্থ্য-খাদ্য শিল্পে ডিমের কুসুমকে ভূত দেওয়া হয়েছে কারণ রক্ত-কোলেস্টেরলের মাত্রা আকাশচুম্বী করে তোলে। 

ডিম হ'ল চর্বিযুক্ত প্রোটিন এবং হার্ট-স্বাস্থ্যকর ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের এক দুর্দান্ত উত্সই নয়, তবে এতে কিছু গুরুত্বপূর্ণ  পুষ্টি রয়েছে।



একটি বড় ডিমের মধ্যে প্রায় 186 মিলিগ্রাম কোলেস্টেরল থাকে - এগুলি সবই ডিমের কুসুমে পাওয়া যায়। যেহেতু একবারে ডায়েটরি কোলেস্টেরল অস্বাস্থ্যকর রক্তের কোলেস্টেরলের প্রধান কারণ হিসাবে বিবেচিত ছিল। ডিমের সাদা অংশগুলি প্রোটিনের একটি দুর্দান্ত, স্বাস্থ্যকর উত্স, তবে স্বাস্থ্যকর ডায়েটে অবশ্যই পুরো ডিমের জায়গা রয়েছে। যতক্ষণ না আপনার চিকিত্সকের পরামর্শ দেওয়া হয়, আপনি পুরো ডিমের পুষ্টিকর উপকারগুলি উপভোগ করতে পারেন। 

উচ্চ কোলেস্টেরলের আসল ব্যাপার হ'ল ট্রান্স ফ্যাট এবং যুক্ত শর্করা, ডায়েটরি কোলেস্টেরল নয়। বহু বছর আগে, যখন বিজ্ঞানীরা জানতে পেরেছিলেন যে রক্তে রক্তের কোলেস্টেরল হৃদরোগের সাথে যুক্ত ছিল, তখন কোলেস্টেরলযুক্ত খাবারগুলি অস্বাস্থ্যকর রক্তের কোলেস্টেরলের অন্যতম প্রধান কারণ বলে মনে করা হত। এখন, 25 বছর পরে, বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে খাবারে কোলেস্টেরল প্রকৃত ভিলেন নয় - ট্রান্স ফ্যাটগুলি রক্তের কোলেস্টেরলের উপর আরও বেশি প্রভাব ফেলে। আপনার দেহের আসলে টেস্টোস্টেরন তৈরির জন্য মাংস এবং ডিমের কোলেস্টেরল প্রয়োজন যা শক্তি বৃদ্ধি করতে এবং আরও ক্যালরি তৈরির পেশী তৈরি করতে সহায়তা করে। আসলে, এক সমীক্ষায় দেখা গেছে যে ডিমের কুসুমের চর্বি আসলে এলডিএল ("খারাপ" কোলেস্টেরল) হ্রাস করতে সহায়তা করে। সুতরাং পুরানো ধারণাটি বাতিল করুন যে একটি ডিম বিশেষত কুসুম আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, সাধারণ এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রাযুক্ত ব্যক্তিদের জন্য ডায়েটরি কোলেস্টেরলের প্রস্তাবিত সীমা 300 মিলিগ্রাম - এবং একটি ডিমের মধ্যে 185 মিলিগ্রাম ডায়েটারি কোলেস্টেরল থাকে। (আপনার পরিবারে যদি উচ্চ কোলেস্টেরল বা হৃদরোগের ইতিহাস থাকে তবে আপনার কোলেস্টেরল গ্রহণ কীভাবে সীমাবদ্ধ করা যায় সে সম্পর্কে আপনি আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে চাইতে পারেন)) পুরো ডিম উপকারী ভিটামিন এবং খনিজগুলি পূর্ন।




পুরো ডিম একটি প্রায় নিখুঁত খাদ্য, প্রায় প্রতিটি প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সহ আমাদের দেহের কাজ করা প্রয়োজন। এটি ভিটামিন ডি এর কয়েকটি প্রাকৃতিক খাদ্য উত্সগুলির মধ্যে একটি এবং এটিতে 7 গ্রাম উচ্চমানের প্রোটিন রয়েছে। পুরো ডিম ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডে পূর্ণ এবং বি ভিটামিন এবং পুষ্টির অনেকগুলি সরবরাহ করে - B 6, B 12, রাইবোফ্লাভিন, ফোলেট এবং কোলিন - যা সত্যই বিশ্বাস করা হয় যে এটি হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে। ডিমের মধ্যে পাওয়া অ্যামিনো অ্যাসিড এল-আর্গিনাইন শরীরের প্রোটিন উত্পাদন এবং বৃদ্ধি হরমোন নিঃসরণের জন্য গুরুত্বপূর্ণ। ডিম, লিউসিনে পাওয়া আরেকটি অ্যামিনো অ্যাসিড শরীরকে বৃদ্ধির হরমোন তৈরি করতে পাশাপাশি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। কুসুম নিজেই এই ভিটামিন এবং খনিজগুলির বেশিরভাগ ধারণ করে, এর অর্ধেক প্রোটিন। আপনি যখন কেবল ডিমের সাদা অংশ খান, আপনি এই সমস্ত পুষ্টিকর উপকারের হাতছাড়া করছেন এবং মাত্র 3.5 গ্রাম বা অর্ধেক প্রোটিন পাচ্ছেন।

এটি সব প্রস্তুতির মধ্যে রয়েছে। যদি আপনি আপনার ডিমকে স্যাচুরেটেড ফ্যাটযুক্ত মাখনে ভাজতে থাকেন এবং স্যাচুরেটেড ফ্যাটযুক্ত ভারী মেশিন দিয়ে পরিবেশন করেন - এগুলি আপনার কোলেস্টেরলের মাত্রায় নেতিবাচক প্রভাব ফেলবে। পরিবর্তে, আপনার ডিমকে স্বাস্থ্যকর উপায়ে রান্না করতে ঢালাই-লোহার স্কিললেটটিতে অল্প পরিমাণে জলপাই তেল গরম করুন। ওমলেট, ফ্রিটটা বা অন্য কোনও থালা রান্না করার সময় যাতে প্রচুর পরিমাণে ডিম থাকে, আমি ডিমের সাদাগুলির সাথে পুরো ডিমের মিশ্রণটি ব্যবহার করতে পছন্দ করি। কারণটি হ'ল পুরো ডিমগুলিতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। সুতরাং, যদি আপনি দুটিরও বেশি ডিম দিয়ে কিছু রান্না করেন তবে আমি পুরো ডিমের কয়েকটিতে ডিমের সাদা অংশে সাবধান করার পরামর্শ দিই।





পুরো ডিম হ'ল একটি শক্তিশালী খাদ্য যা আমাদের দেহের প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থগুলির সাথে পরিপূর্ণ - এই ভিটামিন এবং খনিজগুলির বেশিরভাগই ডিমের কুসুমে পাওয়া যায়। পরিমিতরূপে পুরো ডিম খাওয়া আপনার স্বাস্থ্যের পক্ষে খারাপ নয়, তবে প্রচুর পরিমাণে ডিমের সাথে থালা তৈরির সময় পুরো ডিম এবং ডিমের সাদা অংশগুলিতে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন।





ডিম আপনার সকালে শুরু করার সেরা উপায়। পুষ্টি সমৃদ্ধ ডিমগুলির স্বাস্থ্য উপকারের আধিক্য রয়েছে। এগুলি প্রোটিন, ভিটামিন এবং স্বাস্থ্যকর চর্বিযুক্ত। আমাদের প্রতিদিনের প্রাতঃরাশে সাধারণত ওমেলেট, স্ক্র্যাম্বলড বা সিদ্ধ আকারে ডিম থাকে। তারা বিভিন্ন স্যালাড এবং প্রধান থালা যুক্ত করা হয়। আপনি তাদের কোন রূপে গ্রাস করেন না কেন, সেগুলি শরীরের পক্ষে বেশ উপকারী। একটি সুষম খাদ্য সবসময় এই সুপারফুডের যথেষ্ট সংখ্যক অন্তর্ভুক্ত। এটিতে উচ্চমানের সমস্ত প্রোটিন এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে যা কেউ মিস করতে পারে না। কিন্তু যুগ যুগ ধরে যে প্রশ্নটি উত্তরহীন রয়ে গেছে তা হ'ল ডিমের কোন অংশটি স্বাস্থ্যকর। এটি ডিমের সাদা বা কুসুম অংশ যা অন্যের চেয়ে ভাল। 

ক্যালোরি

ডিমের কুসুম এবং সাদা রঙের ক্যালরির সংখ্যার মধ্যে মারাত্মক পার্থক্য রয়েছে। একটি বড় ডিমের কুসুম প্রায় 55 ক্যালোরি ধারণ করে তবে সাদা অংশে 17 ক্যালোরি থাকে।

ডিমের কুসুম

ডিমের কুসুম বহু বছর ধরে এড়ানো যায় কারণ এগুলিতে স্যাচুরেটেড ফ্যাট এবং ডায়েটারি কোলেস্টেরল থাকে যা দেহে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে এবং হৃদরোগের ঝুঁকিতে ফেলে দেয়। তবে গুরুত্বপূর্ণ বিষয় যা এখানে উপেক্ষা করা যায় না তা হ'ল ডিমের কুসুমে ডিমের সাদা অংশের চেয়ে বেশি পুষ্টি থাকে।
হ্যাঁ, আপনি এটা ঠিক পড়ে! একটি ডিমের সোনার অংশটি অনেক বেশি পুষ্টিকর ঘন। এতে ভিটামিন বি 6, বি 12, এ, ডি, ই এবং কে এর মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে এটি ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং সেলেনিয়াম সমৃদ্ধ। কুসুমে উপস্থিত ক্যারোটিনয়েডগুলি দৃষ্টি উন্নতি করতে সহায়তা করে। এই ক্যারোটিনয়েডগুলি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং চোখকে ফ্রি র‌্যাডিকালগুলির বিরুদ্ধে রক্ষা করে যা রেটিনার ক্ষতি করতে পারে। কোলিন, একটি জল দ্রবণীয় ভিটামিন যা ডিমের কুসুমে উপস্থিত থাকে এন্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে এবং এটি শরীরের কার্ডিওভাসকুলার ফাংশনকেও নিয়ন্ত্রণ করে।

সাদা ডিম
ডিমের বাইরের স্তরটি হ'ল অ্যালবামেন যা সাধারণত ডিমের সাদা হিসাবে পরিচিত। বেশিরভাগ স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের কেবল এই অংশটিই খেতে থাকে কারণ এটি চর্বিহীন এবং ক্যালরির পরিমাণ কম। এটি অতিরিক্ত ক্যালোরি যুক্ত না করে দেহে স্বাস্থ্যকর প্রোটিন দেয়। এটি পেশী তৈরি এবং ওজন বাড়িয়ে তুলতে সহায়তা করার দক্ষতার জন্য পরিচিত। এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখতে পারে। ডিমের সাদা অংশে পটাসিয়াম খনিজের উপস্থিতি রক্তচাপ হ্রাস এবং বজায় রাখতে সহায়তা করে। রিবোফ্লাভিন ভিটামিন ছানি এবং মাইগ্রেনের মাথা ব্যথা রোধে সহায়তা করে।

আমার মতামত

পুরো ডিমের 93% আয়রন কুসুম দ্বারা ধারণ করা হয় এবং 7% সাদা থাকে। ক্যালসিয়ামের 90 শতাংশ উপাদান কুসুমে থাকে। যদিও ডিমের উভয় অংশই স্বাস্থ্যকর তবে পুষ্টির পরিমাণের কুসুমের দিকে তাকানো আরও বেশি উপকারী বলে মনে হয়। যেহেতু তাদের মধ্যে কোলেস্টেরল রয়েছে যা রোগের ঝুঁকি তৈরি করতে পারে, তাই তাদের সংযম করে খাওয়া উচিত। সুতরাং, পরের বার ডিম দেওয়ার আগে দু'বার ভাবেন যাতে আপনার প্রচুর মূল্যবান পুষ্টি ছুঁড়ে দেওয়া হতে পারে।

আপনার পাশাপাশি পুরো ডিমও থাকতে পারে। এইভাবে আপনি সমস্ত পুষ্টি পান এবং উভয়েরই স্বাস্থ্য উপকার পাবেন।

Comments